Freelancing Banners from Freelancer & Odesk

Freelance Jobs The On Demand Global Workforce - oDesk

Thursday, 12 January 2012

জেনে নিন ওপেরা মিনি গোপন টিপস!!!



আসসালামুয়ালাইকুম।
পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি।আশা করছি সবাই ভালো আছেন।
আজকেও প্রতিনিয়ত পিসি হেল্পলাইন থেকে সমস্যা সমাধান করতেই লিখতে বসলাম।
আজকের বিষয়ে মোটামুটি সবাই জানেন।
ওপেরা মিনি আমাদের সবচেয়ে প্রিয় মোবাইল ব্রাউজার।সবাই কম বেশি অপেরা মিনি ব্যাবহার করি।বেশিরভাগ মানুষই ওপেরা মিনি ব্যাবহার করে এর নুন্নতম বৈশিষ্ঠ ব্যান্ডউইথ সেভ করে মানি সেভ করার সিস্টেম এর কারনে।তবে ওপেরা মিনি এর আরও কিছু অপশন রয়েছে যা মোবাইল থেকে ইন্টারনেট ইউজারদের জন্যে একে অনন্য করছে।তাছাড়া এর সিস্টেম গুলো আপনাকে প্রতিদিন ইন্টারনেট ব্যাবহারে অনেক সহায়তা করবে।
আমি এই রকম কিছু বিষয় এখানে তুলে ধরব।
Bitmap Fonts: অনেকেই মোবাইল থেকে ইন্টারনেট থেকে বাংলা ফন্টস দেখতে পান না।কারণ অনেক মোবাইল ফোনেই বাংলা সাপোর্ট করেনা।তবে ওপেরা মিনি এইরকম ফন্টস কে Bitmap এ রূপান্তরিত করে আপনাকে বাংলা ফন্টস দেখতে সহায়তা করে।এটার বিস্তারিত আমার লেখা এই পোস্টে দেখতে পারবেন।
Synchronize bookmarks: ওপেরা মিনি এর একটি জনপ্রিয় সুবিধা হল Synchronize করা।এই পদ্দতির মাধ্যমে আপনি আপনার ওপেরা মিনি ব্রাউজারে সেভ করা সকল বুকমার্ক ব্যাকআপ করে রাখতে পারবেন।এবং অন্য মোবাইল বা পিসি তে Synchronize করতে পারবেন।এই সুবিধা চালু রাখলে আপনি বুকমার্ক হারানোর ঝামেলা থেকে মুক্তি পাবেন এবং নতুন বুকমার্ক সেভ করার সাথে সাথে তা Synchronize হয়ে যাবে বা মুছে ফেললেও তা ব্যাকআপ থেকে মুছে যাবে।তবে এই সিস্টেম টি ব্যাবহার করতে হলে অবশ্যই আপনাকে ওপেরা তে আকাউন্ট খুলতে হবে।ওপেরা মিনি এর হোম স্ক্রিনের শেষে  Synchronize Opera… লেখা তে ক্লিক করে নতুন আকাউন্ট খুলতে পারবেন অথবা https://my.opera.com/community/signup/ এ যেয়ে সাইন আপ করতে পারবেন।সাইন আপ সম্পূর্ণ ফ্রি।
কিছু ওপেরা মিনি এর ভার্সনে এ এবং পিসি ভার্সনে এর নাম রাখা আছে Opera Link.কিন্তু কাজ একই।
Mobile Blog: যারা ব্লগিং করতে পছন্দ করেন কিন্তু মোবাইল থেকে ব্যাবহার করতে পারেননা তাদের জন্যে রয়েছে Opera Blog.আপনি সহজেই এখানে মাইক্রো ব্লগিং শুরু করতে পারেন।করতে পারেন ফটো সেয়ারিং।হতে পারেন ব্লগার।
আপনার ব্লগ এর লিঙ্ক হবে http://my.opera.com/yourusername/blog/(yourusername =আপনার ওপেরা একাউন্ট ইউজার নেম)
লগ ইন করবেন ড্যাশবোর্ডেঃ https://my.opera.com/community/login/
Backup and sharing files: ওপেরা মিনি’র সহায়তায় আপনি সহজেই আপনার প্রয়োজনীয় ফাইল ইন্টারনেট এ ব্যাকআপ রাখতে পারেন বা শেয়ার ও করতে পারেন।আপনার ব্যাকআপ করা ফাইলগুলো কেউ দেখতে পারবেনা।তবে ডাইরেক্ট ডাউনলোড লিঙ্ক দিলে তা ডাউনলোড করতে পারবে।এখানে আপনার জন্য রয়েছে ২ জিবি ফাইল হোস্টিং।সো ইচ্ছে মত আপলোড,ডাউনলোড,শেয়ার করুন।
ফাইল ম্যানেজার লিঙ্ক এখানে। http://my.opera.com/yourusername/files/
লগ ইন করবেন ড্যাশবোর্ডেঃ https://my.opera.com/community/login/
Shortcuts : আরও দ্রুত ব্যাবহার করার জন্যে ওপেরা মিনি তে রয়েছে অনেক প্রয়োজনীয় শর্টকাট।
#2 চাপলে বুকমার্ক ওপেন হবে।
১ থেকে ৯ পর্যন্ত শর্টকাটগুলো স্পীড ডায়াল ওপেন হবে।শর্টকাটগুলো জানতে ব্রাউজার চালু করে * বা # চাপুন এবং কিছু সময় অপেক্ষা করুন।এতে শর্টকাট ওপেন হবে।
File manager: ওপেরা মিনি তে ফাইল ডাউনলোড বা আপলোড করতে এপ্লিকেশন থেকে ফাইল Read/Write এর অনুমতি দিতে হবে(java)।
এইজন্যে সিম্বিয়ান ফোনে Application Manager থেকে Opera Mini খুজে বের করে Option এ যান।এবং সেটিংস ঠিক করুন।আর জাভা ফোনে যেখানে Opera Mini রয়েছে সেখানে যেয়ে সেটিংস চেঞ্জ করুন।
Synchronize, Blog, File Manager ইত্যাদির জন্যে আলাদা আলাদা একাউন্ট করার প্রয়োজন নেই।একটি একাউন্ট দিয়ে সবকিছু করতে পারবেন।
এছাড়া কোন ব্যাপারে জানতে এখানে কমেন্ট করে জানাবেন।

আমি আজ এখানেই বিদায় নিচ্ছি।সবাই ভালো থাকবেন।আল্লাহ হাফেজ।