Freelancing Banners from Freelancer & Odesk

Freelance Jobs The On Demand Global Workforce - oDesk

Monday, 19 December 2011

নকিয়া ব্যাবহারকারীরা না দেখলেই মিস করবেন ১০০% !!!




আসসালামুয়ালাইকুম।পরম করুনাময় আল্লাহর নামে শুরু করছি।
আশা করছি সবাই ভালো আছেন।
এটা আমার অনেক দিন পরের লেখা।বলেছিলাম যে কিছু পোস্ট এর আইডিয়া মাথায় নিয়ে অন্য কাজে ব্যস্ত আছি।
আজ একটু সময় করে একটা পোস্ট লিখার চেষ্টা করলাম।অনেক কিছুই লিখার আগ্রহ পাইনা যদি চাহিদা না দেখি।আমার সবচেয়ে আপন একটি জায়গা ফেসবুকের পিসি হেল্পলাইন
এখানে থেকেই সারাদিন কাটিয়ে দেই।যতটা সম্ভব হয় হেল্প করার চেষ্টা করি।হেল্প না করতে পারলে মেইনটেনেন্স করি গ্রুপ।
আজ যেটা নিয়ে লিখছি এটাও বরাবরের মত পুরাতন একটা জিনিস।তবে খুব ক্রিটিক্যাল একটা বিষয়।এটা করতে হলে খুব সাবধানে থাকতে হবে।অন্যথায় আমও যাবে ছালাও যাবে।পিসি হেল্পলাইন গ্রুপে প্রতিনিয়ত এই একটা সমস্যার জন্য পোস্ট আসে।তাই এটার চাহিদাটা আগে মিটানোর জন্য লিখলাম।এবার মূল কথায় আসা যাক।
সবাই নিজেদের পিসি‘র উইন্ডোজ আপডেট করেন বিভিন্ন কারনে।দেখা যায় এটাতে আমরা ভালো কিছু জিনিস উপলব্ধি করি।হয়তো কিছু জিনিস ভালোভাবে আপডেটেড পেয়ে ব্যাবহার করা যায়।সেই ক্ষেত্রে নিজেকেও আপডেট রাখলেন।এত দিন পিসিতে করছেন।আজ করবেন আপনার প্রিয় নকিয়া ফোনে।
এই নকিয়া ফোন কে Care Center’এ নিয়ে গেলেই গুনতে হয় সাধ্যের বাহিরে টাকা।ওয়ারেন্টি থাকলে তো কথাই নেই।একটানা ৬ থেকে ১০ দিন পর আসতে বলবে।আবার যদি লোকাল সার্ভিসিং সেন্টায়ে নিয়ে যান,তবে তাদের কাছে থাকেনা আপডেটার সফ্টওয়্যার বা কম্পিটেবল ডাটা ক্যাবল।দিয়ে দিবে সাধারণ একটা ফ্ল্যাশ।যেটা দিলে আপডেট কোন ফিচার আপনি পাচ্ছেননা।
হয়তো আমাদের ফোনের বাজে সফ্টওয়্যার এর কারণে এসব কিছু রোগ দেখা যায়ঃব্যাটারিতে চার্জ থাকেনা বেশিক্ষন,মিউজিক প্লেয়ার হ্যাং হয়ে যায়,থার্ড পার্টি থিম বা সফ্টওয়্যার ইরর দেখায়,ফন্টস মিসিং হয়ে যায়,ইউজার সার্টিফিকেট এক্সপায়ার্ড হওয়া তো নিত্য ঘটনা।এসব কিছুকে আপনার হাতের মুঠোয় নিয়ে আসুন।এত কিছুর জন্য অন্যের ধর্না দিতে যাবেন কেন?নিজের পিসিতে করে ফেলুন বাসায় বসেই।আরেকটা ব্যাপার আপনাদের জন্য সুখবর বটে।তা হল,অনেকেই ফোনে Security Code দিয়ে ভুলে যান কয়েকদিন পরেই।এমন কোড দিবেন কেন যেটা ভুলে যাবেন?যাক এটাও এখন আপনার হাতের মুঠোয়।সেই কোড রিসেট করে ফেলুন এই চান্সে।আমি এই পোস্ট টা লিখতে যেয়ে টেস্টের জন্য নিজের ফোন(নকিয়া ২৬৯০)কে একবার গলা টিপে মেরে ফেলেছিলাম।তারপর আবার বাঁচিয়েছি! :-P
ভাই ও বোনেরা,বুঝতে পারছেন যে সব কিছুই আপনার দ্বারা করা কোন ব্যাপার না।কিন্তু আবারও সাবধান করে দিচ্ছি যে,এই কাজটা করতে গেলে অনেক হুশিয়ার থাকতে হয়।একটু এদিক সেদিক হলেই . . .
আপনার ফোনের অরিজিনাল ডাটা ক্যাবল কি আছে আপনার কাছে?অরজিনাল কিনা বুজবেন কিভাবে? এখানে এবং এখানে দেখুন অরিজিনাল ডাটা ক্যাবল কাকে বলে।
অরিজিনাল ডাটা ক্যাবল না হলে কাজ টা অনেক স্লো হয়ে যায়।
যা যা করতে হবে তা দেখুন।
আগে দেখে নিন ফোনে ফুল চার্জ আছে কিনা।এবং আপনার যদি আশঙ্কা থাকে যে বিদ্যুৎ চলে যাবে ফোন Software আপডেট এর সময় তাহলে এই কাজে হাত না দেওয়াই ভালো।কারণ মাঝে যদি আপডেট এর সময় ফোন অফ হয়ে যায় NOKIA PHONE SOFTWARE UPDATER এর সিস্টেম ছাড়া তাহলে ফোনটা হারাতে হবে শেষ পর্যন্ত।মূল কথা এই কাজের সময় ফোন এবং পিসি কোনটাই যেন অফ হয়ে না যায়।
ফোনের সফ্টওয়্যার আপডেট করতে NOKIA PHONE SOFTWARE UPDATER নামের সফ্টওয়্যার টি প্রয়োজন।তবে আগেই লেটেস্ট NOKIA SUITE অথবা PC SUITE সফ্টওয়্যার টি নামিয়ে নিন।যেকোনো একটা ইন্সটল করে রেখে দিন।এবার এখানে যেয়ে আপনার ফোন টি নির্বাচন করে নিচে থেকে NOKIA PHONE SOFTWARE UPDATER নামের সফ্টওয়্যার টি নামিয়ে নিন।
নামানোর পর অবশ্যই আপনাকে ডাইরেক্ট পিসি থেকে ফার্মওয়্যার এবং ভার্শন ফিচার আপডেট করতে হবে ছবির মত।
ফোন কানেক্ট করুন ডাটা ক্যাবল এ।আপনার ফোনের প্রয়োজনীয় জিনিস(Contact,Message,Photo,MP3 Tracks,Video,Softwares And Applications,Settings) পিসি তে অথবা মোবাইলের মেমোরি কার্ডে রেখে দিন।
ও!আপনার ফোনের জন্য লেটেস্ট সফ্টওয়্যার আছে কিনা তা দেখার জন্য এই লিংকে যান।অথবা সরাসরি ফোন থেকেও জেনে নিতে পারবেন।অথবা PC SUITE এ নিচের একটি অপশন থেকেই জেনে নিতে পারবেন।তবে এটা না করলেও পারেন।কারণ,NOKIA PHONE SOFTWARE UPDATER সফ্টওয়্যার টি ডাটা ক্যাবল এ ফোন কানেকশন পেলেই বলে দিবে লেটেস্ট সফ্টওয়্যার আছে কিনা।
না থাকলে বর্তমানটাকেই আবার আপডেট করতে পারবেন।
ফোনের জন্য আপডেট সফ্টওয়্যার থাকলে একই অবস্থায় আপডেট সফ্টওয়্যার ডাউনলোড করতে হবে এভাবে।
সফ্টওয়্যার ডাউনলোড শেষে ইন্সটল হতে থাকবে।
ইন্সটলের মাঝে বেশ কিছু স্টেপ আছে যেখানে হুশিয়ার থাকা দরকার।দেখুন সেগুলো।

এখানে ক্যাবল অটোমেটিক ছেড়ে দিবে এবং আপনাকে ক্যাবল খুলে ফোন অন অফ করে আবার ক্যাবল লাগাতে হবে।

এখানে আপনার ফোন দুই বার রিস্টার্ট নিবে নিজ থেকে।

এখানে আপনার ফোন রিস্টার্ট নিলে যদি সিমের পিন কোড চায় তবে তা দিতে হবে।এবং ডাটা ক্যাবল কানেকশনে OVI SUITE বা PC SUITE সিলেক্ট করতে হবে।

আপনার ফোন সফটওয়্যার আপডেট শেষ।এবার নিশ্চিন্তে ব্যাবহার করুন নকিয়া ফোনটি।
তবে একটা কথা বলে দেই,আপনার ফোনের জন্য যদি লেটেস্ট সফটওয়্যার আপডেট না থাকে এবং আপনি যদি বর্তমান সফটওয়্যার আবার আপডেট করেন তবে আপনার দেওয়া Security Code রিসেট হবেনা।আপনার সব কিছুই অপরিবর্তিত থাকবে।
ভাবছেন এখানে তো NOKIA SUITE অথবা PC SUITE এর কাজ নেই।না তা ঠিক না।NOKIA SUITE অথবা PC SUITE এ ভালো মানে NOKIA CONNECTIVITY CABLE DRIVER দেওয়া আছে।
আমি কিছু দিন আগেই আমার ২ টা ফোনের(নকিয়া এক্স২-০০ এবং নকিয়া ২৬৯০)সফটওয়্যার আপডেট করেছি নিজেই।
এখন টেস্ট এর জন্য করেছি কিভাবে?আমি নেট চালাই নকিয়াএক্স২-০০ তে।এটা কে PC SUITE দিয়ে Bluetooth এর মাধ্যমে নেট কানেকশন দিয়ে নকিয়া ২৬৯০ কে ডাটা ক্যাবল এ কানেকশন দিয়েছি PHONE SOFTWARE UPDATE এর জন্য ।অবশ্য NOKIA SUITE অথবা PC SUITE ছাড়াও শুধু Bluetooth এ নেট চালানো যায়।এতে স্পীড ও ভালো পাওয়া যায়।আমার উইন্ডোজ সেভেন এ এভাবেই চালাইতে হয় মাঝে মাঝে।
তাহলে আজ এই পর্যন্তই।ভালো লাগলে কমেন্ট করতে ভুলে যাবেননা।
সবাই ভালো থাকুন।আল্লাহ হাফেজ।

আপনাদের জন্য NOKIA PC SUITE USER GUIDE টি দিয়ে দিলাম উপহার হিসেবে।
 সবচেয়ে সুখের খবর হচ্ছে এই লেখাটি ওয়ার্ডপ্রেস পিসি হেল্পলাইন সাইট থেকে ২০১১ সালের সেরা লেখা হিসেবে নির্বাচিত করেছে।যার বিস্তারিত এই লিঙ্কে ক্লিক করলেই দেখতে পাবেন।

সেখানে যেয়ে এই লেখার শিরোনাম পাবেন ঠিকই।কিন্তু লিঙ্ক তো যেটা আছে সেখানে ক্লিক করলেই আপনাকে দেখাবে “পাতাটি খুঁজে পাওয়া যায়নি” বা “Page Not Found

The page you requested could not be found”.

এর কারন,সাইটের হ্যাকিং এর জন্যে পারমালিঙ্ক চেঞ্জ হয়েছে।