Freelancing Banners from Freelancer & Odesk

Freelance Jobs The On Demand Global Workforce - oDesk

Friday, 16 December 2011

বাংলা এখন মোবাইলে দেখুন আর লিখুন


সমস্যায় জর্জরিত অনেকেই এই একটা সাধারণ বিষয়ে খুব বেশি।পিসি হেল্পলাইনে একই সমস্যার জন্য শত শত পোস্ট আসছে।আর এক্সপার্টরা সমাধান স্বরূপ লিখছেন বার বার একই কথা।তাই একটা নোট করে রাখার পরিকল্পনা মাথায় আসল।যার সমস্যা জাস্ট এখানে ঢুঁ মারলেই হবে।দেখে নিন কিভাবে মোবাইলে দেখবেন বাংলা।

এটা সম্পূর্ণ অপেরামিনি এর জন্য।অন্য কোন ব্রাউজারে এটা কাজ করবেনা।তাই UC WEB যারা ব্যাবহার করেন তাদের জন্য কোন রাস্তা নেই মোবাইলে বাংলা দেখতে হলে।চলুন শুরু করা যাক।
প্রথেমেই অপেরামিনি চালু করুন।Address বার এ www. কেটে দিন। এখানে “opera:config” লিখে পাওয়ার ইউজার সেটিংস এ ঢুকুন।এখানে একেবারে নিচে যেয়ে দেখুন “Use bitmap fonts for complex scripts” লেখা আছে।এখানে “Yes” নির্বাচন করে নিচে Save করে বের হয়ে আসুন।কাজ শেষ।
এটা শুধু মাত্র অপেরামিনি’র কিছু ভার্শনের জন্য।
Opera Mini 4/4.2/5/5.2 beta/6/6.1 beta/6.5 beta
অনেকেই জানেন যে অপেরামিনি 5/5.2 beta/6/6.1 beta/6.5 beta তে লেখা কপি করা যায়।কিভাবে করা যায় তা এই নোট টা দেখলেই বুঝবেন।যদি কপি করার সময় দেখেন যে লেখা মার্ক হচ্ছেনা,তবে আবার পাওয়ার ইউজার সেটিংস এ ঢুকতে হবে।এখানে যেয়ে নিচে “Use bitmap fonts for complex scripts” এ “No” নির্বাচন করে নিচে Save করে বের হয়ে আসুন।তবে এটা করলে কিন্তু বাংলা দেখতে পারেবননা।ভাঙ্গা ফন্টস(বক্স টাইপ লেখা) কপি করুন।এটাই আপনার কাঙ্খিত বাংলা লেখা।কপি শেষ হলে এবার আবার “Use bitmap fonts for complex scripts” এ “Yes” নির্বাচন করে নিচে Save করে বের হয়ে আসুন।
যেখানে পেস্ট করবেন,দেখবেন আপনি যা চাইছেন তাই পেস্ট হয়েছে।
এটা সাধারনত হয়না। বাংলা লেখা পুরাই দেখা যায় অনেক সময়।
এছাড়া যাদের মোবাইলে বাংলা লেখা যায়না তাদের ফোনে ডিফল্ট ভাষা বাংলা না থাকলে লেখা সম্ভব না।যদি আপনার ফোনটি হয় Symbian S60 এর।তাহলে এখান থেকে সফটওয়্যার টি নামিয়ে নিন।খুব সহজেই লিখুন বাংলা।
ভাল থাকুন।ধন্যবাদ।