Freelancing Banners from Freelancer & Odesk

Freelance Jobs The On Demand Global Workforce - oDesk

Wednesday, 7 December 2011

এবার ইচ্ছেমত ডাটা ব্যাবহার করুন আপনার গ্রামীনফোনে






 

আসসালামুয়ালাইকুম।
আশা করছি সবাই ভাল আছেন।
আজকে যেটি লিখছি সেটি খুবই সাধারন বিষয়।তবে এটাকে একভাবে চুরি বিদ্যা বলতে পারেন।বললে কি হবে?যুক্তিসংগত কারণে আবার আপনিই বলবেন,নাহ এটা ঠিক আছে।
আমাদের দেশের ইন্টারনেট ব্যাবস্থা খুবই নাজুক।টেলিকম কোম্পানিগুলোর কাছে আমরা জিম্মি আছি।আমি যেই অজপাড়া গাঁয়ে থাকি এখানে জিপি ছাড়া গতি নেই।কারণ ব্রডব্যান্ড,ওয়াইম্যাক্স,ওয়াইফাই এর ছাঁয়া ও নেই।ইভেন আমার দরকার প্রতিমাসে ১৫ থেকে ২০ জিবি ডাটা।এখন আমার মত যারা অভাগা আছেন জিপি ইউজার তারা ও একইভাবে কম বেশি এমম চাহিদা থাকে।
জেনে নিন জিপির কেরামতি:
প্রিপেইড বা পোষ্টপেইডে সব প্যাকেজে ডাটা সমান।যে যেই প্যাকেজ ব্যাবহার করেন তারা এই বিষয়ে অবগত।
জিপি প্রিপেইড এর ইন্টারনেট প্যাকেজ আনলিমিটেড এর বিষয়টা হচ্ছে,আপনি ব্যাবহার করুন না করুন P2 অথবা P3 লিখে(যে যেই প্যাকেজ টা নিতে চান) SMS পাঠাইছেন আর পুরো মাসের টাকাটা একসাথে কেটে নিচ্ছে।এখন আপনি ফেয়ার ইউজ পলিসি তে ৫ জিবি পর্যন্ত ব্যাবহার করতে পারবেন নিয়মিত স্পীডেই।৫ জিবির পর ব্যাবহার যদিও করা য়ায় তারপরও বলব ব্যবহার না করতে।কারণ আমার মত বদমেজাজি যারা আছেন অথবা যাদের ধৈর্য্য শক্তি কম তারা তখন ইন্টারনেটের স্পীড দেখে পিসির সামনে যা পাবেন তাই ভেংঙে ফেলবেন।যাই হোক প্রিপেইড এ P2 আর P3 তে একই আবস্থায় পড়তে হবে।এবার আসুন পোষ্টপেইডে।
পোষ্টপেইডে P2 এবং P3 ব্যবহার করলে অনেক ক্ষেত্রে লাভবান হবেন।কারণ P2 এবং P3 লিখে SMS পাঠালে পুরো মাসের বিল প্রতিদিন হিসেবেই কাটে।৩০ বা ৩১ দিন হোক,বিল সেই অনুপাতেই কাটবে।যেমন: ৯৭৭ অথবা ২৮৭ টাকা কে ৩০ বা ৩১ দিনের হিসেবে প্রতিদিন যা হবে তাই রাত ১২টার পর কেটে নিবে।এ ক্ষেত্রে এরপর আপনি চাইলে এই প্যাকেজ ব্যবহার করুন বা না কুরুন এটা আপনার ব্যাপার।আপনি একদিনের ৩১.৫০ অথবা ৯.৫০ টাকায় পারলে ৫ জিবি একদিনেই শেষ করে ফেলবেন।আপনার হাত পা কেউ বেঁধে রাখবে না।আচ্ছা আপনি এটা একদিনেই করেন আর ১০ দিনেই করেন আপনার ইচ্ছা।কিন্তু এই ১০ দিন পর কি করবেন?
আসুন যেনে নিই এই ব্যাপারটি।
কিভাবে একমাসের টাকায় ৪ মাসের অর্থ্যাৎ ২০ জিবি ডাটা ব্যাবহার করবেন !!!
তবে একটা কথা বলে রাখি।ভুলেও পোষ্টপেইড দিয়ে P1 (PAY AS YOU GO) প্যাকেজ ব্যবহার করবেন না।তাহলে,ধন-সম্পদ যা আছে সব যাবে জিপির কাছে ! নাহ,একটু ফানি কথা বললাম।ডোন্ট মাইন্ড।
মাসের ১ তারিখে P2 বা P3 লিখে 5000 এ SMS করলেন।কিছুক্ষনের মধ্যেই একটিভ হবে প্যাকেজ।প্যাকেজ একটিভ হয়েছে কিনা জানতে Info লিখে 5000 এ SMS করলে ফিরতি SMS জানিয়ে দিবে আপনার বর্তমান প্যাকেজ কি।অথবা *500*60# নাম্বারে ডায়াল করলে জানতে পারবেন।ইন্টারনেট প্যাকেজ সম্পর্কিত সকল মেসেজ ফ্রি অব কস্টে পাঠাতে পারবেন।এবার ইচ্ছেমত ব্যবহার করুন ইন্টারনেট।কতটুকু ডাটা ব্যবহার হয়েছে তা জানতে www.grameenphone.com সাইটে গিয় যে নাম্বার দিয়ে নেট ব্যবহার করছেন সেই নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করে লগইন করে Internet Activity থেকে Remaining Volume এ গেলে বাকি কতটুকু ডাটা আছে তা জানতে পারবেন।অথবা আমার লেখা এই পোষ্ট টি অনুসরন করতে পারেন।যখন দেখবেন যে ৫ জিবির কাছাকাছি চলে আসছে তখন Cancel লিখে 5000 এ SMS করলেই প্যাকেজ ডি-একটিভ হবে।অনেক সময় দেখা যায় আপনি যখনই এসএমএস করবেন আপনাকে রিপ্লাই দিবে রাত ১২ টার পর।এখন আপনি আবার Info লিখে 5000 এ SMS করলে বর্তমানে কি প্যাকেজ আছে তা জানতে পারবেন।অথবা *500*60# নাম্বারে ডায়াল করলে জানতে পারবেন।
এখন কিন্তু আপনি কোন প্যাকেজেরই আওতায় নেই।একই দিনের দুপুরের দিকে P2 বা P3(যে যেই প্যাকেজ টা নিতে চান)লিখে 5000 এ SMS করবেন।রাত ১২টার মধ্যে একটিভ হবে প্যাকেজ।অনেক ক্ষেত্রে সাথে সাথেই একটিভ হয়ে যায়।
তবে আপনি যে আগেই ৫ জিবি ব্যাবহার করেছেন তার সব হিসাব নিকাশ শেষ।এখন আপনি নতুন করে আবার শুরু করুন।এভাবে পারলে প্রতি মাসে ৩/৪ বার করতে পারেন।কিন্তু আপনার বিল ঐ ৯৭৭ অথবা ২৮৭ টাকাই কাটছে মাসে।প্রতি মাসে কত ডাটা সর্বমোট ব্যাবহার করেছেন তা ও জানতে পারবেন।
একসময় পোষ্টপেইড বিল পোষ্টে বা কুরিয়ারে চলে আসত।এবং বিল দেওয়ার জন্য ব্যাংকে বা জিপি সেন্টারে লাইন ধরতে হত।সেই যুগ এখন নেই।আপনি চাইলেই বিল পিডিএফ আকারে ইমেইলে পেতে পারেন।এখানেই সর্বমোট ডাটার কথা উল্ল্যেখ থাকবে।ইমেইলে বিল পেতে Ebill লিখে একটা স্পেস দিয়ে আপনার ইমেইল এড্রেসটি লিখুন এবং 2000 নাম্বারে এসএমএস করুন।চার্জ কাটবে ২.৩০ টাকা।এবং যেকোন ফ্ল্যাক্সিলোডের দোকানেই বিল দিতে পারেন ফ্ল্যাক্সিলোডের মাধ্যমে।
আজ এই পর্যন্তই।ভাল থাকুন।
সবাইকে ধন্যবাদ।