Freelancing Banners from Freelancer & Odesk

Freelance Jobs The On Demand Global Workforce - oDesk

Saturday, 8 October 2011

এবার নিজের ব্লগে শুনুন নিজের পছন্দের গান


আসসালামুয়ালাইকুম।
আশা করছি সবাই ভাল আছেন।
কিছুদিন যাবত লেখালেখিটা খুবই আলসামি লাগছে।এতকিছু অন্যদের মত মাথায় কাজ করেনা।তবুও টুকটাক আপনাদের জানা অজানা বিষয় নিয়ে ঘাঁটতে ভাল লাগে।এই পর্যন্ত যাই কিছু দিয়ে এসেছি প্রায় সবই আপনাদের অজানা নয়।আজকে যে বিষয়ে লিখছি এটাও বরাবরের মতই আপনাদের জানা বিষয়।
যারা ব্যাপারটি জানেন না তাদের জন্য চমকই বটে।

এই পদ্বতিতে আপনি আপনার সব ধরনের ওয়েব সাইট/ব্লগে নিজের পছন্দের গান শুনতে পারবেন।তবে আমার blogger ব্লগ আছে বিধায় আমি শুধু এই ব্লগে মিডিয়া প্লেয়ার এড এর নিয়ম দেখাচ্ছি।
অনেক ব্লগ/সাইটে আমি ভিজিট করি।সবখানে অনলাইন রেডিও শুনি।এমন অনেক ব্লগে দেখার পর ভাবলাম নিজের পছন্দমত এমপিথ্রি গান কি এড করা যায়না?খুঁজতে থাকলাম কিভাবে নিজের ব্লগে নিজের পছন্দ মত এমপিথ্রি গান এড করা যায়।
পেয়ে ও গেলাম উপায়।তবে একটাতেও সুবিধা করতে পারিনি।
গুগল ফ্লাশ প্লেয়ার,ইয়াহু প্লেয়ার,এডকো প্লেয়ার এবং উইন্ডোজ মিডিয়া প্লেয়ার।এসবের মধ্যে সবচেয়ে কার্যকরী প্লেয়ার পিসিতে যেমন এখানে ও তেমন।এটাই হচ্ছে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার।
আপনাদের সহজ উপায়টা বলে দিব কিভাবে এই প্লেয়ারটি আপনার ব্লগে এড করবেন।শুধুই কি প্লেয়ার?সাথে অবশ্যই আপনার পছন্দমত গান থাকবে।
আজ আপনাদের উইন্ডোজ মিডিয়া প্লেয়ার এর HTML কোড টা দিব।এটা ব্লগের Design > Page Element > Add a Gadget HTML/JAVA SCRIPT এ পেষ্ট করে দিবেন।কিন্তু তার আগে কিছু কাজ আছে।সবই তো আর আমার পছন্দমত হবেনা।তবে তার আগে বলে দেই গান টা কোথায় পাবেন।
এটা নিয়ে অনেক ঘেঁটেছি।কিন্তু সাধারণ একটা গানের ডিরেক্ট/ডাউনলোড লিংক যদি HTML এ যুক্ত করি তবে প্লে হয়না ঠিক মত।যেমন কোন গান এর লিংক music.com.bd/songs.pk/mytunebd.com/doridro.com/beemp3.com সহ অন্যান্য ফ্রি ফাইল হোস্টিং সাইট থেকেও আপলোড দিয়ে লিংক দিলে তা প্লে হতেও ঝামেলা করে। দেখা যায় মজিলা তে প্লে হলে ক্রোমে হয়না।আবার সাফারিতে হলে Quick time player প্লাগ ইন থাকতে হবে।এভাবে সব কিছু কে তুচ্ছ করে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার এগিয়ে আছে।সব ব্রাউজারেই এটি চলবে।কোন রকম স্পেশ্যাল প্লাগ ইন থাকতে হবে না।এবং গানের লিংক হবে আপনার নিজের বানানো সাইট থেকেই।
ভাবছেন ফ্রিতে আবার হোস্টিং পাবেন কোথায়? চিন্তা করবেন না। Google এর অবদানে সব কাজ করে নিচ্ছি সহজেই।এটা ও বাদ যাবে কেন?
প্রথমে https://sites.google.com/ থেকে একটি ফ্রি সাইট বানিয়ে নিন।গুগল হোম পেজে আপনার জিমেইল থেকে লগিন করুন।আপাতত কোন রকম একটা সাইট বানিয়ে নিন এখান থেকে মোটামুটি একটা Template/Theme দিয়ে।তবে সাইট লিংক নেম যেটাকে Domain বলে তা ভেবে চিন্তে দিন।কারণ সব পরিবর্তন করতে পারলেও এটা করতে পারবেননা।এই ফ্রি সাইট আপনাকে ১০০ এমবি জায়গা দিচ্ছে।

দিচ্ছে।এবার Attachment এ যেয়ে একটা গান আপলোড দিন।আপলোড এর পর Download এ রাইট ক্লিক করে লিংক টা নিয়ে নিন।

তবে আপনার এই জিমেইল একাউন্ট এর কোন সমস্যা হলে আপনার ব্লগে দেওয়া শখের গানটি ও চলবেনা।বিঃদ্রঃএটা একটা ভিডিও টিউটোরিয়ালে দেখা।:-)
HTML কোড টি এখান
থেকে নামিয়ে নিন।
SONG LINK PASTE HERE লেখাটাকে রিপ্লেস করুন গানের লিংক দিয়ে।
এখানে লক্ষ রাখুন যে প্লেয়ারটির সাইজ পাশ এবং লম্বা কতটুকু দিবেন।আমি দিয়েছি পাশ "400" এবং লম্বা "200"এখানে আপনি আপনার মত সাইজ বসিয়ে নিন।
এবার আপনি যদি চান যে আপনার সাইট লোড হওয়ার সাথে সাথে গান নিজ থেকেই(Auto Play)চলবে,তবে autostart="1" 1 এবং না চাইলে 0 বসিয়ে দিন।
মিউজিক প্লেয়ারের সৌন্দর্য্য রক্ষার্থে অন্যান্য কোডগুলো অপিরিবর্তিত রাখবেন।

যদি তাও না চান তবে শুধু 1 এর স্থলে 0 বসিয়ে দিন।

উপরের HTML কোড টা কপি করে পেষ্ট করুন ব্লগের Design > Page Element > Add a Gadget HTML/JAVA SCRIPT এ।এবং অন্যান্য আনুষাংগিক কোড/ডিজিট সংযোজন-বিয়োজন করে Save দিয়ে বের হয়ে আসুন।

ব্যাস কাজ শেষ।
আপনার পিসিতে যতগুলো ব্রাউজার আছে সবগুলো দিয়ে আপনার ব্লগ টি ভিজিট করে দেখুন গান চলে কিনা।
আমি আমার এই ব্লগে গান এড করার পর মজিলা ফায়ারফক্স,গুগল ক্রোম,সাফারি এবং ইন্টারনেট এক্সপ্লোরার ৯ দিয়ে চালিয়েছি।
আপনি আমার এই ব্লগে যই গানটি শুনছেন এটিই আমার সবচেয়ে প্রিয় গান।
ওহ!হ্যাঁ!ভাল কথা।ব্লগে মিউজিক প্লেয়ার এড করেছেন কি মাত্র একটা গান শুনতে,শুনাতে?চিন্তা করবেননা।আমি সেই ২য় কিস্তি নিয়ে আবার আপনাদের সামনে আসছি।
সেই পর্যন্ত ভাল থাকুন।আমার জন্য দোয়া করবেন যেন ছোট খাটো বিষয়ে লিখতে পারি।
আজ এই পর্যন্তই।সবাই ভাল থাকুন।ধন্যবাদ।