Freelancing Banners from Freelancer & Odesk

Freelance Jobs The On Demand Global Workforce - oDesk

Saturday, 6 August 2011

আপনার ফেসবুক কে দিন আরো একধাপ নিরাপত্তা


আমরা কম বেশি সবাই জানি যে ফেসবুক তার ব্যবহারকারিদের একাউন্ট নিরাপত্তা বাড়াতে উঠে-পরে লেগেছে।এবং সেটা আমাদের জন্য উন্মুক্ত ও করে দিয়েছে।

এই কাজটা করার দ্বারা কি হবে,আপনি আপনার ফ্রেন্ড কে আপনার লগিন ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে দিলেও তিনি লগিন করতে পারবে্ন না। কিভাবে???
আসুন জেনে নিই কিভাবে এই কাজটা করব।
প্রথমেই প্রয়োজন আপনার একটি মোবাইল ফোন।এর আগে একটি কাজ না করলেই নয়।আপনার অ্যাকাউন্ট এর ইউজার নেম সেট করে নিন।এতে আপনার ফোন নাম্বার ভেরিফিকেশন হবে।যা আপনার জন্য আরেকটি সিকিউরিটি।
*আপনার অ্যাকাউন্ট এর Security settings এ যান।এখানে Secure browsing এ Browse Facebook on a secure connection (https) when possible তে টিক দিয়ে Save change করে Enable করুন।এখানে আপনি যেই ব্রাউজার/ডিভাইস এর নাম দিবেন তা আপনার অ্যাকাউন্ট যেখান থেকেই লগিন করুক আপনাকে সেই নাম দিয়ে লগিন করতে হবে।

*Login notifications এ Email এবং Text এ টিক দিয়ে Save change করে Enable করুন।আপনি যেই ব্রাউজার থেকেই লগিন করুন তা আপনাকে এসএমএস/ইমেইল করে জানানো হবে।

*Login approvals এর Edit এ যেয়ে Require me to enter a security code sent to my phone তে টিক দিয়ে Save change করে Enable করুন।এখন আপনার অ্যাকাউন্ট যেখান থেকে লগিন করা হোক না কেন আপনার মোবাইল এ একটি এসএমএস আসবে সাথে সাথে।সেই এসএমএস এ একটি ৬ ডিজিট এর কোড নাম্বার দেওয়া থাকবে যা লগিন পেজ এ দিয়ে আপনার অ্যাকাউন্ট এ লগিন করতে হবে।সেই কোড ছাড়া সম্ভব না অ্যাকাউন্ট এ লগিন করা।এরপর আপনি যেই ডিভাইস এর নাম দেয়েছিলেন তাও দিতে হবে।আপনার অ্যাকাউন্ট হ্যাক-কারি আপনার সেই ডিভাইস নাম কথায় পাবে?আর সেই কোড তো দুরের কথা।
যদি আপনার মোবাইল নাম্বার টি আপনার হাতে থাকে তাহলে আপনি লগিন করতে পারবেন।অন্যথায় সম্ভব না।নাম্বার হারিয়ে ফেললে চিন্তা নেই।যেই বিস্বস্থ ডিভাইস থেকে শেষ লগিন করেছিলেন সেই ডিভাইস থেকে লগিন করে নাম্বার টি পরিবর্তন করে কনফার্মেশন এসএমএস এবং কোড দিয়ে লগিন করুন।

*Recognised devices এ আপনার লগিনকৃত সকল Device দেখা যাবে।এখান থেকে আপনার ইনএকটিভ ডিভাইস গুলো রিমুভ করে দিয়ে একাউন্ট আপনার আয়ত্বে আনুন।

*Active sessions থেকে জেনে নিন আপনার বর্তমান লগিনকৃত ডিভাইস/ব্রাউজার/জায়গার নাম।

তাহলে আর দেরি কেন?ঝটপট সেরে ফেলুন হাতের কাজ!আপনার ফেসবুক কে আরো একধাপ নিরাপত্তা দিয়ে হ্যাকারকে বুড়ো আঙুল দেখিয়ে দিন।
আমার পরবর্তি (ফেসবুক নিয়ে)পোস্ট দেখার অগ্রীম আমন্ত্রন জানিয়ে এখানে বিদায় নিচ্ছি।ভাল থাকুন সবাই।